বকেয়া বেতনের সঙ্গে বোনাসও পেলেন নারী ক্রিকেটাররা

বিগত ৫ মাস ধরে বেতন হচ্ছিল না নারী ক্রিকেটারদের। এ নিয়ে বেশ আলোচনা-সমালোচনা হয়। এবার অবসান হয়েছে এই জটিলতার। দীর্ঘ অপেক্ষার পর তাদের বেতন পৌঁছে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মঙ্গলবার (২৮ নভেম্বর) সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির প্রথমদিনে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিষয়টি নিশ্চিত করেন বিসিবির নারী বিভাগের প্রধান শফিউল আলম

নাদেল তার (নাদেল) ভাষ্য, দেখুন, আমরা নারী উইং থেকে যে প্রস্তাবনাটা বোর্ডে উপস্থাপন করেছিলাম। সে জায়গায় একটু সংযোজনের বিষয় ছিল। সেই কারণে আসলে অনাকাঙ্ক্ষিতভাবে দেরি হয়ে যায় এবং বেশ দেরি হয়। আমরা যখনই বিষয়টা জানতে পারি, বোর্ড সভাপতি ও সিইওর সঙ্গে কথা বলেছি। তারপরে সেটা প্রসেস হয়েছে এবং আমি যতটুকু জানি

খেলোয়াড়দের বেতন তাদের অ্যাকাউন্টে চলে গেছে। এদিকে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি এবং ওয়ানডে সিরিজ জয়ের পর সুসংবাদও পেয়েছেন জ্যোতি-ফারজানারা। বেতনের পাশাপাশি নারী ক্রিকেটারদের বোনাসও দেওয়া হয়েছে নাদেল যোগ করেন, তাদের কাছে বোর্ডের পক্ষ থেকে কমিটমেন্ট ছিল সেটা দেওয়া হয়েছে। পাকিস্তানের সঙ্গে দুই ফরম্যাটেই সিরিজ জেতার পর দল ও ভালো পারফরম্যান্স করেছে, কোচসহ অন্যান্য যারা ছিলেন তাদেরও বোনাসটা দেওয়া হয়েছে। আমি যেহেতু নারী উইংয়ের দায়িত্বে আছি, এই যে বিলম্ব হলো, এই দায়টা আমার এড়ানোর কোনো সুযোগ নেই। বিসিবির এই পরিচালকের মন্তব্য, দুঃখজনকভাবে আমাকে কেউ বিষয়টি অবহিত করেনি। আমাদের উইংস থেকে নামটা পাঠিয়ে দিয়েছি; আমাদের ওই সময় আর করণীয় ছিল না। প্লেয়াররাও যেহেতু সিরিজের মধ্যে ছিল, তাদেরও ব্যস্ততা ছিল তারাও কেউ কিন্তু বিষয়টা আমাদের অবহিত করেনি জানা গেছে, ক্রিকেটারদের সঙ্গে এখনও চুক্তি না হওয়ায় কারণেই বেতনের জটিলতা তৈরি হয়।

উল্লেখ্য, গত জুনে দেশের নারী ক্রিকেটারদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সে সময়ে সব ক্যাটাগরিতেই প্রায় ২০ শতাংশ করে বাড়ানো হয়েছে। একই সঙ্গে তা রাউন্ড ফিগার করে দেওয়া হয়।

নতুন বেতন কাঠামোয় আগে যেসব নারী ক্রিকেটার ৮০ হাজার টাকা পেতেন, এখন বেতন বাড়ানোয় সর্বোচ্চ ১ লাখ টাকা পাবেন তারা। এ ছাড়া যাদের বেতন ৩৫ হাজার টাকা ছিল, তাদের বেতন বাড়িয়ে করা হয়েছে ৫০ হাজার টাকা।

ওই সময়ে বাংলাদেশ ‘এ’ দলের ক্রিকেটারদের বেতন কাঠামোতেও পরিবর্তন আনা হয়। মূলত জাতীয় দলের পাইপলাইনের ক্রিকেটারদের নিয়ে গঠিত হয় ‘এ’ দল।