সরকার ও ঢাবি উপাচার্যের পদত্যাগ চান সাদা দলের শিক্ষকেরা!

দেশের সরকার, প্রধানমন্ত্রী ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্যের পদত্যাগ চান ঢাবির বিএনপিপন্থী সাদা দলের শিক্ষকেরা। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা, নিহত হওয়ার ঘটনা, নিরাপত্তা দিতে ব্যর্থতা ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নিন্দা জানিয়ে আজ শুক্রবার পদযাত্রা ও মানববন্ধন করেন তাঁরা। এ সময় শিক্ষকেরা এ দাবি জানান।.বেলা সোয়া ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মল চত্বর থেকে পদযাত্রা শুরু হয়।

এ সময় শিক্ষকদের মুখে কালো কাপড় বাঁধা ছিল। পদযাত্রাটি ঢাবির ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) ও রাজু ভাস্কর্য প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলার পাদদেশে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ হয়। এতে সভাপতিত্ব করেন সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান।.এ সময় দলের পক্ষে বেশ কিছু দাবি তুলে ধরেন সাদা দলের আহ্বায়ক।

তিনি বলেন, ‘শান্তিপূর্ণ আন্দোলন দমনে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সন্ত্রাসী এবং পুলিশের হামলা, হত্যা, আহত করা, শিক্ষকদের অবমাননা, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।.অধ্যাপক মো. লুৎফর রহমান আরও বলেন, ‘হামলাকারী ও খুনিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি। শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ এবং সরকারের নীলনকশা বাস্তবায়নে সহযোগিতার জন্য ঢাবি উপাচার্যের পদত্যাগের দাবি জানাচ্ছি।

একই কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও প্রক্টরিয়াল টিমকে পদত্যাগ করতে হবে। সরকারের তাঁবেদারি করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দেওয়া বিবৃতি প্রত্যাখ্যান করছি। শিক্ষার্থীদের ওপর নির্যাতন, নিপীড়ন ও হত্যার জন্য প্রধানমন্ত্রী এবং সরকারের পদত্যাগ দাবি করছি। বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানাচ্ছি। উদ্ভূত পরিস্থিতিতে সব পক্ষকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানাচ্ছি।.সমাবেশে বক্তব্য দেন সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মো. ছিদ্দিকুর রহমান খান, সাবেক আহ্বায়ক অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, ঢাবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন আহমেদ। সঞ্চালনা করেন সাদা দলের সদস্যসচিব মো. মহিউদ্দিন।