প্রতিপক্ষের জালে ফ্রান্সের ‘ডাবল সেভেন-আপ’

উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ ফুটবল ২০২৪-এর মূলপর্ব আগেই নিশ্চিত করেছিল ২০১৮ বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। তাই পুঁচকে দল জিব্রালটার বিপক্ষে ম্যাচটি ছিল মূলত নিয়মরক্ষার। তবে এদিন ফরাসিদের জয়ের ব্যবধান যে এতো বেশি হবে, তা মোটেই অনুমেয় ছিল না সাত গোলের কথা হলে মূলত স্মৃতিতে ভাসে

২০১৪ বিশ্বকাপে ব্রাজিল ও জার্মানির ম্যাচ। সেবার সেলেসাওদের জালে ৭ বার বল ঢুকিয়েছিল জার্মানি। যা ফুটবল ভক্ত-সমর্থকদের কাছে ‘সেভেন আপ’ নামে পরিচিত। এবার সেই ঘটনা আবারও ফিরল ইউরো বাছাইয়ের মাঠে। যেখানে প্রতিপক্ষ জিব্রালটাকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে ফ্রান্স। শনিবার (১৮ নভেম্বর)

রাতে আলিয়াঞ্জ রিভেরাতে জিব্রালটারের বিপক্ষে ১৪-০ গোলের বড় ব্যবধানে জয় পেয়েছে ফরাসিরা। ইউরোপের কোনো দলের সবচেয়ে বেশি গোলের ব্যবধানে জয়ের রেকর্ডও এটি। এর আগে, ২০০৬ সালে সান ম্যারিনোর বিপক্ষে ফ্রান্সের সবচেয়ে বড় জয় ছিল ১৩-০ ব্যবধানে এদিন শুরু থেকে দাপট নিয়ে লড়তে থাকে লেস ব্লুস। প্রথমার্ধে ৭-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায়

এমবাপে-ডেম্বেলেরা। দ্বিতীয়ার্ধের আরও সাতটি গোল করে ফ্রান্স এদিন হ্যাট্রিক করেন ফরাসি সুপার স্টার এমবাপ্পে। এ নিয়ে জাতীয় দলের জার্সিতে তার গোল সংখ্যা দাঁড়াল ৪৬। ফ্রান্সের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা এখন তিনি। তার ওপরে আছেন ফরাসি কিংবদন্তি থিয়েরি অরি (৫১) এবং সতীর্থ অলিভার জিরুদ (৫৬)।
অন্যদিকে কিংসলে কোমান, অলিভিয়ের জিরুদ জোড়া গোলের দেখা পেয়েছেন। একটি করে গোল করেছেন উসমান ডেম্বেলে,

মার্কাস থুরাম, আদ্রিয়ান রাবিও, ওয়ারেন জাইরে-এমেরি, জোনাথন ক্লাউস ও ইউসুফ ফোফানা ফ্রান্সের রেকর্ডের রাতে তুরস্কর কাছে ৩-২ ব্যবধানে হেরে বসেছে জার্মানি। ঘরের মাঠে কাই হাভার্টজের গোলে এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছেড়েছে তারা।