অবরুদ্ধ গাজায় ঢুকল খাবার-পানি-ওষুধের ট্রাক

মিশরের রাফা সীমান্ত দিয়ে ইসরায়েলের হামলায় বিধ্বস্ত ও আটকে পড়া ফিলিস্তিনের গাজা উপত্যকায় প্রথমবারের মতো খাবার, পানি ও ওষুধ নিয়ে ট্রাক ঢুকেছে শনিবার দুপুরে মানবিক সহায়তার প্রথম ট্রাকটি ঢোকে বলে বিবিসির প্রতিবদেকরা ঘটনাস্থল থেকে জানিয়েছেন গাজায় টানা হামলা চালাচ্ছে ইসরায়েল।

এতে ওই এলাকায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। খাবারসহ নিত্যপণ্যের অভাবের পাশাপাশি ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা। বন্ধ করে দেয়া হয়েছে বিদ্যুৎ সংযোগও এ অবস্থায় কদিন ধরেই গাজায় মানবিক সহায়তা পাঠানোর সুযোগ দিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়ে আসছে বিভিন্ন দেশসহ নানা মানবাধিকার

সংগঠন। এরই প্রতিক্রিয়ায় খাবার, পানি ও ওষধু নিয়ে ২০টি ট্রাক গাজায় ঢুকতে অনুমতি দিয়েছে ইসরায়েল। তবে জ্বালানি নিয়ে ওই এলাকায় যাওয়া যাবে না বলে জানিয়েছে দেশটি প্রতিবেদন বলছে, কয়েকটি ট্রাক মানবিক সহায়তা নিয়ে গাজায় ঢুকেছে। তবে কতক্ষণ এই সীমান্ত খোলা থাকবে তা স্পষ্ট নয়।

ইসরায়েলে ঢুকে ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসক দল হামাস গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালায়। ওই হামলার প্রতিক্রিয়ায় গাজায় দুই সপ্তাহ ধরে চালানো ইসরায়েলের বোমা হামলায় নিহত হয়েছে চার হাজারের বেশি ফিলিস্তিনি, যাদের ৪০ শতাংশই শিশু।
গাজায় পানি, খাবার, জ্বালানি, ওষুধ ও বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে। সর্বাত্মক যুদ্ধের ঘোষণা দিয়েছে ইসরায়েল।

দু পক্ষেরই বহু মানুষ প্রাণ হারিয়েছে এই যুদ্ধে। বাস্তুচ্যুত হয়েছেন অনেকে। নিহতের সংখ্যা দিন দিন বাড়ছেই।
এরই মধ্যে শনিবার ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, বিজয় না আসা পর্যন্ত গাজায় হামলা চালাবে ইসরায়েল।

ভূমধ্যসাগরের তীরবর্তী গাজার সীমান্তের বড় অংশই ইসরায়েলের সঙ্গে, বাকিটা মিশরের সঙ্গে। এর দৈর্ঘ্য ৪১ কিলোমিটার এবং প্রশস্ত ১০ কিলোমিটার। প্রায় ২৩ লাখ মানুষ বসবাস করছে গাজায়